• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৭ আগস্ট, ২০২২
সর্বশেষ আপডেট : ১৭ আগস্ট, ২০২২

ফারুকীর সেই সিনেমার মুক্তির দাবি কানাডা প্রবাসীদের

নিজস্ব প্রতিনিধি

মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় নির্মিত বাংলা চলচ্চিত্র ‘শনিবার বিকেল’ বাংলাদেশে উন্মুক্ত করে দেওয়ার দাবি জানিয়েছেন কানাডা প্রবাসী বাংলাদেশিরা।

তারা বলেন, সিনেমাটি বাংলাদেশে আটকে রাখা হলেও বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে প্রদর্শিত হচ্ছে। এতে বহির্বিশ্বে বাংলাদেশ সম্পর্কে ভুল বার্তা যাচ্ছে।

গত শনিবার টরন্টোর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব সাউথ এশিয়ায় ছবিটি প্রদর্শিত হলে হলভর্তি দর্শক-শ্রোতাদের প্রশংসা অর্জন করে।

টরন্টোয় বসবাসরত সিনিয়র সাংবাদিক সৈকত রুশদী ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটি বাংলাদেশের দেখানোর জন্য উন্মুক্ত করে দেওয়ার দাবি জানিয়ে বলেন, ইসলাম ধর্মের নামে জঙ্গি হামলা, নিরীহ ও নিরাপরাধ মানুষ হত্যা ও নিপীড়ন এবং তার প্রতিবাদ তুলে ধরা হয়েছে। বাংলাদেশে বা অপর কোনো দেশে ধর্মীয় উগ্রবাদের অজুহাতে এমন কোনো মর্মন্তুদ ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে, তার বার্তা দিতে পারে ‘শনিবার বিকেল’ ।

তিনি বলেন, আমি আশা করব, সেন্সর বোর্ড নিষেধাজ্ঞা প্রত্যাহার করে ‘শনিবার বিকেল’ বাংলাদেশে প্রদর্শনের জন্য ছাড়পত্র দেবে।

বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান চলচ্চিত্র নির্মাতা এনায়েত করীম বাবুল বলেন,মোস্তফা ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমাটি টরন্টোর সাউথ এশিয়ান চলচ্চিত্র উৎসবে দেখেছি। একটি সিনেমার ভালোমন্দ খারাপ বিবেচনার ভার দর্শকদের হাতেই ছেড়ে দেওয়া উচিত। আশা করি ফিল্ম সেন্সর বোর্ড ‘শনিববার বিকেল’ থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে।

‘নতুন দেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর বলেন, বাংলাদেশের ‘শনিবার বিকেল’ সেন্সর বোর্ডের লাল ফিতায় তিন বছরের বেশি সময় ধরে আটকে থাকলেও বিশ্বের বিভিন্ন দেশে চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শিত হচ্ছে, প্রশংসিত হচ্ছে। এ সিনেমাকে কে মুক্ত করে দেওয়া হোক, নির্বিঘ্নে প্রদর্শনের সুযোগ দেওয়া
হোক।

আরও পড়ুন