ঢাকা, বাংলাদেশ ।

শুক্রবার, আগস্ট ১২, ২০২২

হাইপারসনিক অস্ত্রের সফল পরীক্ষা চালানোর দাবি যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী জানিয়েছে, তারা শব্দের চেয়ে ৫ গুণ গতিতে উড়ে যাওয়া একটি হাইপারসনিক অস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। শনিবার ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় উপকূলের কাছে বি-৫২ বোমারু বিমান থেকে একটি এয়ার-লঞ্চড র‌্যাপিড রেসপন্স উইপন (এআরআরডব্লিউ) ছুড়ে পরীক্ষাটি চালানো হয় বলে গতকাল সোমবার এক বিবৃতিতে জানিয়েছে তারা।

“বিমান থেকে আলাদা হওয়ার পর প্রত্যাশিত সময়ের মধ্যে এআরআরডব্লিউ’র বুস্টার জলেপুড়ে শব্দের গতির চেয়ে ৫ গুণ বেশি হাইপারসনিক গতি অর্জন করে,” বলা হযেছে বিবৃতিটিতে; জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ক্ষেপণাস্ত্রটি কত দূরত্ব অতিক্রম করেছে বা কত উচ্চতায় উঠেছিল, এ ধরনের বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি তারা। তীব্র গতি এবং নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম হওয়ায় হাইপারসনিক অস্ত্রের গতিপথ শনাক্ত করা ও সেগুলোকে বাধা দেওয়া কঠিন।

ভাণ্ডারে এ ধরনের অস্ত্র যুক্ত করার দৌড়ে কেবল যুক্তরাষ্ট্রই আছে, এমনটা নয়। রাশিয়া ইউক্রেইনের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে; চীনও হাইপারসনিক অস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে বলে জানিয়েছেন মার্কিন সামরিক কর্মকর্তারা। তবে গত অক্টোবরে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ধরনের অস্ত্রের পরীক্ষা চালানোর কথা অস্বীকার করেছিল।

আরও সংবাদ

spot_img

সর্বশেষ সংবাদ